সব চেয়ে বেশি উপগ্রহ ফের শনির দখলেই

জ্যোতির্বিজ্ঞানীরা শনি গ্রহের ৬২টি নতুন উপগ্রহ  আবিষ্কার করেছেন। তাইওয়ানের অ্যাকাডেমিয়া সিনিকা ইনস্টিটিউট অব অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিকস-এর পোস্টডক্টোরাল ফেলো এডওয়ার্ড অ্যাশটন এ গবেষণার নেতৃত্ব দেন। এ গবেষণায় আরও সহযোগিতা করে কানাডার ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়া। ফলে সৌরজগতে সবচেয়ে বেশি উপগ্রহর মালিক এখন শনি গ্রহ। আগে শনির উপগ্রহ ছিল ৮৩টি। নতুন ৬২টি  উপগ্রহ খুঁজে পাওয়ায় এখন এই গ্রহের মোট উপগ্রহের সংখ্যা ১৪৫। শনি এখন সৌরজগতের প্রথম ও একমাত্র গ্রহ, যার ১০০টির বেশি উপগ্রহ আছে।

২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে হাওয়াইয়ের মাউনা কেয়ার শীর্ষে থাকা কানাডা-ফ্রান্স-হাওয়াই টেলিস্কোপের তথ্য ব্যবহার করে নতুন ৬২টি উপগ্রহ শনাক্ত করা হয়েছে। উপগ্রহগুলোর দৈর্ঘ্য খুব বেশি নয়। এদের মধ্যে কয়েকটি উপগ্রহর দৈর্ঘ্য ৩ কিলোমিটারের চেয়ে কম। নতুন আবিষ্কৃত ৬২টি উপগ্রহর সব কটিই অনিয়মিত। অর্থাৎ, শনি গ্রহের চারপাশে উপবৃত্তাকার কক্ষপথে ঘোরে। এ ছাড়া এ ধরনের উপগ্রহগুলো ঘোরে শনি গ্রহের বিপরীত দিকে। নতুন উপগ্রহগুলোর মধ্যে কিছু উপগ্রহ ২০১৯ সালের শুরুর দিকে দেখা গিয়েছিল। তবে সে সময় মনে করা হয়েছিল, এগুলো হয়তো গ্রহাণু।

২০২২ সালের ডিসেম্বরের শেষ দিকে বৃহস্পতি গ্রহের নতুন ১২টি উপগ্রহ আবিষ্কার করায় শনি পেছনে পড়ে যায়। ৯২টি উপগ্রহ নিয়ে সৌরজগতের শীর্ষ উপগ্রহর মালিক ছিল এত দিন গ্রহরাজ বৃহস্পতি। চার মাসের ব্যবধানে শনি তার শীর্ষত্ব ফিরে পেয়েছে। আমাদের সৌরজগতে এ রকম উপগ্রহ আছে ২০০টির বেশি। 

বর্তমানে শনির চাঁদের সংখ্যা ১৪৫, বৃহস্পতির ৯২, ইউরেনাসের ২৭, নেপচুনের ১৪, মঙ্গলের ২ এবং পৃথিবীর রয়েছে একটি চাঁদ। আর বুধ ও শুক্র গ্রহের কোনো উপগ্রহ নেই। অবশ্য বৃহস্পতি ও শনির চারপাশে এমন আরও অনেক উপগ্রহ  আছে। যুক্তরাষ্ট্রভিত্তিক বিজ্ঞানবিষয়ক ম্যাগাজিন ‘স্কাই অ্যান্ড টেলিস্কোপ’-এর মতে, জ্যোতির্বিজ্ঞানীরা বৃহস্পতি গ্রহের তিন কিলোমিটারের মধ্যে এমন আরও কয়েক টন পাথুরে বস্তুর খোঁজ পেয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 − five =