স্পেশাল মালাই কোপ্তা

সুব্রতা দেবনাথ, কলকাতা ##

উপকরণ (চার জনের জন্য)

 পনির – ২০০ গ্রাম, ফ্রেশ ক্রিম – ১০০ গ্রাম, দুধ – ১/২ কাপ, সিদ্ধ আলু ১ টা বড়, শুকনো ফল (dry fruits) – কাজুবাদাম, কিশমিশ, আমন্ড ৪-৫ টা করে কুচানো,  গরম মশলা গোটা ও গুড়ো – ১ চা চামচ করে, গোলমরিচ গুড়ো ১/২ চা চামচ ( বা স্বাদমতো), তেজপাতা -২ টো, কাঁচালংকা ৩-৪ টে, ভাজার জন্য সাদা তেল / ঘি (মিশিয়েও নিতে পারেন), নুন – চিনি স্বাদমত

সময়

প্রস্তুতি ১০ মিনিট, রান্না – ২০-২৫ মিনিট

প্রণালী

প্রথমে পনিরটা গ্রেট করে নিতে হবে, এতে সিদ্ধ আলু ও সামান্য নুন মিশিয়ে নিতে হবে। তারপর এর মধ্যে এক এক করে কুচোনো ড্রাই ফ্রুটস এর অর্ধেকটা দিয়ে ভাল করে মিশিয়ে ছোট ছোট বল তৈরী করতে হবে। পনির এর বল তৈরির সময় অল্প গোলমরিচ গুড়ো ও অল্প গরম মশলা গুড়োও মিশিয়ে নিতে হবে।

এরপর বলগুলো সাদা তেলে বা ঘিয়ে হাল্কা সোনালী করে ভেজে তুলতে হবে।

এরপর ওই কড়াইতেই গোটা গরম মশলা ও তেজপাতা ফোড়ন দিয়ে তাতে ফ্রেশ ক্রিমটা দিতে হবে ও দুধটা অল্প অল্প করে মিশাতে হবে। এবার এতে গরম মশলা দিয়ে তাতে স্বাদ অনুযায়ী নুন ও চিনি দিয়ে ফুটতে দিতে হবে। ফুটে উঠলে পনির এর বলগুলো এবং বাকি ড্রাই ফ্রুটসগুলি দিয়ে দিতে হবে। অল্প গোলমরিচ গুড়ো ছড়িয়ে, কাঁচালংকা, ও কিশমিশ দিয়ে সাজিয়ে উপরে কিছুটা ফ্রেশ ক্রিম ও গুড়ো করা পনির ছড়িয়ে দিলেই তৈরী স্পেশাল  মালাই কোপ্তা। এবার গরম গরম পরিবেশন করুন যে কোনও ভাত বা রুটির পদের সঙ্গে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *