ভিডিও কলে নতুন পালক, ফেসবুকের মেসেঞ্জার রুম

ভিডিও কলের নতুন ফিচার নিয়ে এল ফেসবুক। মেসেঞ্জার রুম নামের এই প্ল্যাটফর্ম দিয়ে মোবাইল ও কম্পিউটার থেকে যুক্ত হওয়া যাবে গ্রুপ ভিডিও কলে। করোনা ভাইরাসের কারণে লকডাউনের সময় ভিডিও কলের ফিচার জুম, গুগল মিট, স্কাইপ এবং এমএস টিমসের জনপ্রিয়তা বাড়তে শুরু করে। মানুষ একে অন্যের সঙ্গে যুক্ত হতে থাকেন এসব প্ল্যাটফর্মের মাধ্যমে। প্রাতিষ্ঠানিক মিটিং এবং অনলাইন ক্লাস হচ্ছে এখন ভিডিও চ্যাটিংয়ের এসব ফিচারের মাধ্যমেই।

প্রাথমিক অবস্থায় এই ফিচারটিতে সর্বোচ্চ ৫০ জন যুক্ত হতে পারেন একটি মেসেঞ্জার রুমে। এই ফিচারটি ফেসবুক মেসেঞ্জার এবং ফেসবুককে আবার জনপ্রিয় করে তুলেছে। এখানে মিটিংয়ের জন্য কোনো নিদ্দিষ্ট সময় সীমা নির্ধারণ করা নেই। যতক্ষণ প্রয়োজন এই মিটিং চালিয়ে নেয়া সম্ভব। যেখানে জুম অ্যাপ্লিকেশনটি সর্বোচ্চ ৪০ মিনিটের জন্য ভিডিও কলিং করতে দেয়।

মেসেঞ্জারের ভাইস প্রেসিডেন্ট স্ট্যান চেরনোভস্কি এক ব্লগ পোস্টে জানিয়েছেন, ফেসবুক নিউজ ফিড, গ্রুপ ও ইভেন্টসে রুম শেয়ার ও শুরু করা যাবে। এতে যে কোনও জায়গা থেকে সহজে আমন্ত্রণ জানানো যাবে। কারা কারা যুক্ত হতে পারবেন, তা ঠিক করতে পারবেন রুম ব্যবহারকারী।

কিভাবে তৈরি করবেন ফেসবুক রুম?

আপনার প্রথমে প্রয়োজন হবে ফেসবুক এবং মেসেঞ্জারের সর্বশেষ ভার্সন। যদি সেটি না থাকে তবে গুগল প্লে-স্টোর থেকে নামিয়ে নিন। এবার কিছু সহজ প্রক্রিয়া অনুসরণ করুন:

১. আপনার মেসেঞ্জারে যান

২. People tab বাটনে ক্লিক করুন। এটি স্ক্রিনের নিচে ডানে রয়েছে।

৩. Create a Room অপশনে ক্লিক করুন। এবং আপনার পছন্দের বন্ধুদের যুক্ত করুন।

৪. এখন যদি আপনি এটি অন্যদের সঙ্গেও ভাগাভাগি করতে চান যাদের ফেসবুক একাউন্ট নেই তাহলে তাদের আপনি ই-মেইল বা অন্য কোনো মাধ্যমে আপনার মেসেঞ্জার রুমের লিংক পাঠিয়ে দিন।

এখন ব্যবহারকারী লিংক পাওয়া ব্যক্তি আপনার সঙ্গে মোবাইল বা কম্পিউটার থেকে যুক্ত হতে পারবেন। ফেসবুক ভিডিও কলের এই অ্যাপসটি WhatsApp এবং Instagram এ যুক্ত করা হবে বলে জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × one =