Demat Account ও তার খুঁটিনাটি

বিজয়  মুখোপাধ্যায় ##

 সর্বস্তরের মানুষের জন্য নিজ নিজ ক্ষমতা অনুযায়ী জীবনে আর্থিক শৃঙ্খলা জরুরী। বিনিয়োগ (Investment) এর পরিবর্তে হয়ত সঞ্চয় (Savings) শব্দটি ব্যবহার করলে অনেকের কাছে বিষয়টি সহজ বোধ্য হয়। কিন্তু ‘বিনিয়োগ’ শুধু সঞ্চয়ে সীমাবদ্ধ নয়; বিনিয়োগ মানে শুধু Bank, Post-Office, Share market বা Mutual Fund এর Investment নয়। এর বাইরেও ‘বিমা’ থেকে শুরু করে ‘বিষয়-আশয়’, ‘আয়কর’ থেকে শুরু করে ‘উইল’ সবই এ বিষয়ের অর্ন্তগত। অবেক্ষণে এই সকল বিষয়ে ধারাবাহিক ভাবে বিষয় ভিত্তিক বিস্তারিত আলোচনার এই পর্বে থাকছে  Dematerialized Account বা সংক্ষেপে Demat Account নিয়ে কিছু কথা।

Dematerialized Account বা সংক্ষেপে Demat Account হল এমন এক ধরনের Account যেখানে Financial Securities যেমন – Equity Share, Debt, বা বিভিন্ন ধরনের সরকারী বা বেসরকারী Bond Electronic form এ জমা থাকে। সহজ ভাষায় বলতে গেলে, মনে ক্রুন আপনি Assian Paints এর ১০টি Share কিনলেন। তার মানে আপনার বাড়িতে তো পরের দিন Asian Paints এর ১০ লিটার রঙ চলে আসবে না। তাহলে আপনি কী পাবেন ?  আপনি যে পরিমান Share কিনেছেন তার একটি Authorized certificate পাবেন এবং সেই সংক্রান্ত নথি জমা থাকবে আপনার demat account এ।

উদ্দেশ্য ঃ- Depository Act 1996 অনু্যায়ী ভারতবর্ষে Shares এবং Securities এর electronic form এর জন্য Demat account চালু করা হয়। এর আগে shares বা securities এর লেনদেন সবই কাগজে কলমে হত। কাগুজে Share এর নানান রকম সমস্যা ছিল। সংরক্ষন করে রাখার সমস্যা, চুরি হয়ে যাওয়া বা অল্প সংখ্যক share (odd number) কিনতে না পারা ইত্যাদি। সেই সব দিক থেকে Demat account একেবারেই নিরাপদ এবং এর ব্যবহার অনেক সহজ। পৃথিবীর যে কোন প্রান্ত থেকে internet সংযোগ এর সাহায্যে নির্দিষ্ট ID ও Password ব্যবহার করে আপনি আপনার account access করতে পারেন।

Demat Account কে বা কারা নিয়ন্ত্রন করে? ঃ- ভারতবর্ষে National Securities Depository Limited (সংক্ষেপে NSDL) এবং Central Depository Services Limited (সংক্ষেপে CDSL) এই দুটি সংস্থা Demat Account নিয়ন্ত্রন করে থাকে।

কীভাবে Demat Account Open করা যায় ও তার Charges? ঃ- প্রায় সকল Nationalized ও Private Sector Bank এবং কিছু Finincial Institution ও Brokerage House মারফত  Demat Account খোলা যায়। এই সকল সংস্থা থেকে নির্দিষ্ট account opening fees এর মাধ্যমে account open করা যায়। যদিও অধিকাংশ সংস্থা এখন account opening charge নেয় না,  বা নিলেও নির্দিষ্ট শর্তানুযায়ী তা refund করে দেয়। Account opening fees ছাড়া Demat account এর জন্য annual maintenance fees ও Securities Transaction fees দিতে হয়। সংস্থা ভেদে তা ভিন্ন ভিন্ন।

Type of Demat Account:-  Demat Account তিন প্রকার হয়,-

  • Regular Demat Account
  • Repatriable Demat Account
  • Non-repatriable Demat Account

সাধারণ বিনিয়োগ কারীদের জন্য Regular Demat Account প্রয়োজন। Repatriable এবং Non-repatriable Demat Account মূলত NRI দের জন্য।

Demat Account Open করতে কী কী Papers লাগে ? ঃ- আপনার KYC documents এর জন্য যে যে তথ্য প্রয়োজনীয় সেগুলি জমা দিতে হবে। যেমন –

  • Proof of Address
  • PAN card
  • Identity Proof ( Aadhar Card)
  • Passport Size photo
  • Last three month Bank Statement
  • যে Bank এর Account Link করতে চান তার Cancelled cheque
  • Mobile no.
  • Email Id.
  • Nominee Details

একটি কথা মনে রাখা প্রয়োজন, demat account এর জন্য আপনি যে Bank account link করতে চান সেই account এর Internet Banking Facility আপনার থাকা প্রয়োজন , তা না হলে Stock trading বা অন্য কোন investment এর সময় আপনি টাকা transfer করতে পারবেন না।

বিশেষজ্ঞের মতামত ঃ- Share trading করার ব্যাপারে আগ্রহ থাকলে বা সুযোগ মত ভাল কোন Company এর IPO তে বিনিয়োগ করতে চাইলে বা কম ঝুঁকির অথচ ভালো return পাওয়া যায় এমন bond এ বিনিয়োগ করতে চাইলে demat account থাকা বাধ্যতামূলক। পরিচিত বিনিয়োগের গন্ডি ছেড়ে stock market এ অল্প অল্প করে বিনিয়োগের অভ্যাস গড়ে তুলতে পারেন। আমরা আগামী সংখ্যা থেকে ধাপে ধাপে ধারাবাহিক ভাবে stock market এ বিনিয়োগের খুঁটি-নাটি নিয়ে আলোচনা করব। তবে বিভিন্ন প্রকার বিজ্ঞাপনের প্রলোভনে পা দেবেন না, বা রাতারাতি কোটিপতি হয়ে যাব এমন স্বপ্নও দেখবেন না। শেখার আগ্রহ থাকলে এই পথে আপনি অনেক দূর যেতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 + thirteen =