NPS ( National Pension System)

বিজয় মুখোপাধ্যায় ##

 সর্বস্তরের মানুষের জন্য নিজ নিজ ক্ষমতা অনুযায়ী জীবনে আর্থিক শৃঙ্খলা জরুরী।বিনিয়োগ (Investment) এর পরিবর্তে হয়ত সঞ্চয় (Savings) শব্দটি ব্যবহার করলে অনেকের কাছে বিষয়টি সহজ বোধ্য হয়। কিন্তু ‘বিনিয়োগ’ শুধু সঞ্চয়ে সীমাবদ্ধ নয়; বিনিয়োগ মানে শুধু Bank, Post-Office, Share market বা Mutual Fund এর Investment নয়। এর বাইরেও ‘বিমা’ থেকে শুরু করে ‘বিষয়-আশয়’, ‘আয়কর’ থেকে শুরু করে ‘উইল’ সবই এ বিষয়ের অর্ন্তগত। অবেক্ষণে এই সকল বিষয়ে ধারাবাহিক ভাবে বিষয় ভিত্তিক বিস্তারিত আলোচনার এই পর্বে থাকছে  NPS বা National Pension System নিয়ে কিছু কথা

“Times Flies Over Us, But Leaves Its Shadow behind” – Nathaniel Hawthorne

NPS বা National Pension System যা আবার New Pension System নামেও পরিচিত, এটি 2004 সালের 1st জানুয়ারী থেকে কেবলমাত্র সেই সময় নতুন কাজে যোগদান করা কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের জন্য চালু হয়। পরবর্তীকালে 2009 সালের 1st মে থেকে এটি সকল ভারতীয় নাগরিকদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। বর্তমানে সকল কেন্দ্রীয় সরকারী কর্মচারী ও অধিকাংশ রাজ্যে রাজ্য সরকারী কর্মচারীদের  অবসরকালীন Pension এর জন্য এটি একটি বাধ্যতামূলক প্রকল্প।

উদ্দেশ্য ঃ- অবসরকালীন জীবনের আর্থিক সুরক্ষার জন্য কর্মজীবনের শুরু থেকে সঞ্চয়ের অভ্যাস গড়ে তোলা এই প্রকল্পের অন্যতম উদ্দেশ্য। কেন্দ্রীয় ও রাজ্য সরকারী কর্মচারীদের ক্ষেত্রে Employee এর পাশাপাশি Employer ও প্রতি মাসে নির্দিষ্ট পরিমান অর্থ NPS Account এ contribute করে। কিন্তু অন্যান্য ব্যক্তিগত Account holder দের ক্ষেত্রে সেই সুবিধা নেই, এক্ষেত্রে তহবিলে কেবলমাত্র নিজের অর্থ-ই জমা হয়।

NPS কে বা কারা নিয়ন্ত্রন করে ? ঃ- ভারতবর্ষে PFDRA (Pension Funds Regulatory and Development Authority) NPS এর নিয়ন্ত্রক সংস্থা। PFDRA অনুমোদিত বিভিন্ন রকম pension fund আছে, যেগুলি expert fund manager দ্বারা পরিচালিত। যেমন,-

  • SBI Pension Fund
  • UTI Pension Fund
  • LIC Pension Fund
  • HDFC Pension Fund
  • ICICI Prudential Pension Fund
  • Kotak Mahindra Pension Fund     ইত্যাদি।

কীভাবে NPS Account Open করা যায় ? ঃ- প্রায় সকল Nationalized ও Private Sector Bank এবং কিছু Finincial Institution এ NPS Account খোলা যায়। এদেরকে বলা হয় POS (Points of Presence). 18 থেকে 65 বছর বয়সী যে কোন ভারতীয় নাগরিক নির্দিষ্ট কিছু documents (Proof of Identity, Age, Address ইত্যাদি) জমা দিয়ে POS থেকে NPS Account Open করতে পারে। NRI (Non Resident Indian) এবং OCI (Overseas Citizen of India) রাও NPS করতে পারেণ।

Type of NPS Account:-  NPS Account দুই প্রকার হয়,-

  • Tire 1 Account
  • Tire 2 Account

Tire 1 Account একটি Compulsory Account. এই Account এ আপনার বিনিয়োগ করা অর্থ জমা হবে। ৬০ বছর বয়সের আগে এই Account থেকে টাকা তোলা যাবে না। NPS account open হলে আপনার নামে 12 digit এর একটি “PRAN” (Permanent Retirement Account Number) তৈরি হবে এবং PFDRA থেকেআপনার ঠিকানায় নির্দিষ্ট কিছু documents এর সাথে একটি “PRAN” Card আসবে।  Tire 2 Account একটি optional account. Tire 2 account open করতে গেলে Tire -1 account থাকতে হবে।  Tire- 2 account অনেকটা Savings account এর মত কাজ করে। এটি থেকে যখন খুশি টাকা তোলা বা জমা করা যায়। NPS Account করার সময় আপনাকে Active Choice বা Auto Choice option দিতে হবে। Active Choice এর ক্ষেত্রে আপনি কোন পরিমান অর্থ কোন Fund এ বিনিয়োগ করবেন সেটি আপনাকেই ঠিক করে দিতে হবে। আর Auto Choice এর ক্ষেত্রে আপনার Fund manager আপনার বয়স ও Risk factor হিসাব করে Fund এ বিনিয়োগ করবে।

NPS এ বিনিয়োগের সীমা ঃ- বর্তমানে NPS account (Tire-1 ) এ বছরে সর্বনিম্ন ১০০০ টাকা জমা দিতেই হয় তবে বিনিয়োগের কোন উর্ধসীমা নেই। Tire-2 এর ক্ষেত্রে এরূপ কোন বিধিনিষেধ নেই। NPS account খোলার সময় এককালীন ১২৫ টাকা POS গুলি Transaction charge হিসাবে কেটে নেয় ; এবং পরবর্তীতে যে কোনও Transaction এর জন্য ২০ টাকা বা বিনিয়োগের ০.২৫% এর মধ্যে যেটি বেশি সেই টাকা নেওয়া হয়। এছাড়া central Record Keeping Agency বাৎসরিক ১৯০ টাকা account maintenance charge হিসাবে কেটে নেয়।

এটি কি ভাবে কাজ করে ? ঃ-  NPS এ ৬০ বছর বা ক্ষেত্র বিশেষ ৬৫ বছর বয়স পর্যন্ত প্রতি বছর মাসিক হিসাবে কিংবা একলপ্তে টাকা জমা করে যেতে হয়।  জমা দেওয়া অর্থের বিনিময়ে ঐ দিনের NAV (Net asset value) এর হিসাবে আপনার Account এ কিছু Unit জমা হয়। আপনার retirement এর সময় কালে এভাবে জমা হওয়া মোট Unit এর তৎকালীন NAV এর উপর হিসাব করে যে পরিমান অর্থ হয় তার সর্বাধীক ৬০% অর্থ আপনি এককালীন হিসাবে তুলে নিতে পারেণ। অবশিষ্ট ৪০% শতাংশ অর্থ দিয়ে Pension Fund এর জন্য annuity কিনতে হবে এবং যা থেকে আমৃত্যু আপনি বা আপনার অবর্তমানে আপনার Nominee মাসিক হিসাবে নির্দিষ্ট pension পেতে থাকবেন। যদিও pension fund এর পাশাপাশি  pension নেওয়ার বিভিন্ন option choice করার সুযোগ আছে। কোন Choice না করলে LIC Pension Fund default pension fund হিসাবে কাজ করবে। তবে account open হওয়ার ৩ বছর পরে বিশেষ কিছু ক্ষেত্রে আপনি আপনার তহবিলে জমা হওয়া নিজস্ব অংশের ২৫% একলপ্তে তুলে নিতে পারেন। সর্বাধিক ৩ বার এই সুযোগ পাওয়া যাবে।

Income Tax এর সুবিধা ঃ- Old Tax Regime এ 80C ধারায় 1.5 lakh এর Income Tax এর সুবিধার পাশাপাশি 80CCD ধারায় অতিরিক্ত ৫০,০০০.০০ টাকা Tax ছাড় এর সুবিধা এক্ষেত্রে পাওয়া যায়।

বিশেষজ্ঞের মতামত ঃ- বৃদ্ধ বয়সে একটু নিশ্চিন্ত অবসর যাপনের লক্ষ্যে কর্মজীবনের শুরু থেকে অবসরকালীন তহবিল গড়ে তোলার দিকে নজর দেওয়া উচিত। অধিকাংশ ক্ষেত্রে যৌবন কালে নানান সমস্যা ও চাহিদা মেটাতে গিয়ে অবসর জীবনের কথা আর ভাবাই হয়ে ওঠে না। তবুও বলব খুব অল্প পরিমান অর্থও যদি মাসিক খরচ থেকে বাঁচিয়ে অবসর জীবনের জন্য সঞ্চয় করা যায় তবে বৃদ্ধ বয়সে, যখন কি না শারিরীক সক্ষমতা প্রায় থাকে না, সেই সময় অপরের অনুগ্রহে না থেকে নিজের মত করে বাঁচার একটু দিশা পাওয়া যেতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × 5 =