পটলের দোলমা (নিরামিষ)

বাবলি চক্রবর্তী (দমদম, কলকাতা)

উপকরণ:
পটল ৭টি , পোস্ত বাটা ৫০ গ্রাম , নারকেল কোরা হাফ্ মালাই, ছোলার ডাল বাটা ১কাপ , সরষে বাটা ৫০গ্রাম , কালোজিরা ২ চা চামচ , কাঁচালঙ্কা ৬ টি, শুকনো লংকা ২টি ফোরণের জন্য , ধনেপাতা কুচি, সরষের তেল ২৫০ গ্রাম , হলুদ ৪ চা চামচ, নুন ও চিনি স্বাদমত।
সাজানোর জন্য:
ধনেপাতা, কাজুবাদাম , কিসমিস , টমেটো ও শশা

১ নং …পদ্ধতি (পুরের জন্য ):

প্রথমে পোস্ত বাটা, নারকোল কোরা, একটু নুন, চিনি, ১ চা চামচ হলুদ দিয়ে মাখিয়ে নিতে হবে। তারপর কড়াইতে পরিমাণ মতো তেল দিতে হবে । তেল হালকা গরম হলে ফোরনে অল্প কালো জিরা ও ২-৩ টি কাঁচালংকা। কুচি দিয়ে তারপর মাখিয়ে রাখা মিশ্রণটি ঢেলে দিয়ে ভালো করে কষিয়ে নামিয়ে ঠান্ডা করতে হবে। এরপর বাটা ছোলার ডালের সাথে একটু নুন দিয়ে কড়াইতে অল্প তেল দিয়ে একটু কষিয়ে রেখে দিতে হবে ও ঠান্ডা করতে হবে ।

২নং…পদ্ধতি:
এরপর পটলগুলির গা ভালো করে ঘষে নিয়ে ভেতর থেকে দানাগুলি সব ধীরে ধীরে বের করে নিয়ে নুন ও হলুদ মাখিয়ে ১০ মিনিট রেখে দিন। এরপর একটু হালকা ভাবে হাত দিয়ে চেপে পটলগুলির জল ফেলে দিয়ে তাতে বেশ ভালো করে পুর ভরে নিয়ে কষানো ছোলার ডাল বাটা দিয়ে পটলগুলির মুখ আটকে দিতে হবে । তারপর কড়াইতে বেশী করে তেল দিয়ে পুর ভর্তি পটলগুলির মোটামুটি ভালো করে ভেজে নিতে হবে। তারপর আবার কড়াইতে তেল দিতে হবে, তেল গরম হলে একটু কালো জিরে ও ২টো শুকনো লঙ্কা ফোড়নে দিয়ে ৫০ গ্রাম সরষে বাটার ২ চা চামচ হলুদ গুঁড়ো জলের সাথে মিশিয়ে কড়াইতে ঢেলে দিয়ে স্বাদ মত নুন ও চিনি , ধনেপাতা কুচি ও ৩ টি কাঁচা লঙ্কা চিরে দিয়ে ৫ মিনিট ফোটার পরে পুরভরা পটলগুলি দিয়ে আরো ৫ মিনিট ফুটিয়ে একটি পাত্রে নামিয়ে রাখুন। এবার ধনেপাতা, কাজুবাদাম, কিসমিস, টমেটো ও শশা দিয়ে সাজিয়ে গরম ভাত অথবা পরোটার সাথে পরিবেশন করুন ।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *