চালকুমড়োর বন্দিশ

বাবলি চক্রবর্তী

উপকরনঃ
চালকুমড়ো ২টি, মিষ্টি কুমড়ো ৫০০ গ্রাম, ছোলার ডাল ২৫০ গ্রাম, সর্ষের তেল ১/২ লিটার, হলুদ গুড়ো ৩ চা চামচ, জিরে গুড়ো ৪ চা চামচ, শুকনো লংকার গুড়ো ৩ চা চামচ, আদা ২৫ গ্রাম, কাঁচা লংকা গোটা ৪ টি, গরম মশলা ২ চা চামচ, ঘি, ফোঁড়নের জন্য গোটা জিরে, শুকনো লংকা, তেজপাতা, নুন এবং চিনি।
সাজানোর জন্যঃ
শসা, টমেটো, কাজুবাদাম, কিসমিস, ধনেপাতা এবং একটা লাল কাঁচা লংকা।

কি ভাবে বানাবেনঃ
প্রথমে গরম জলে ছোলার ডাল আধ ঘন্টা ভিজিয়ে রাখতে হবে। তারপর চালকুমড়োর খোসা ছাড়িয়ে ভিতরের দানা বার করে কুচিয়ে নিতে হবে। কুচানো চালকুমড়ো গরম জলে সিদ্ধ করে জল ঝরিয়ে রেখে দিতে হবে। এরপর মিষ্টি কুমড়ো কুচিয়ে হলুদ গুড়ো, জিরে গুড়ো, লংকার গুড়ো এবং আদা বাটা দিয়ে একটা মশলার মিশ্রণ করে রাখতে হবে। ভিজানো ছোলার ডাল মিক্সারে হালকা গ্রাইন্ড করে তার মধ্যে আন্দাজ মত নুন হলুদ ও জিরে গুড়ো দিয়ে ভাল করে ফেটিয়ে নিতে হবে।
কড়াইতে তেল গরম করে ছোট ছোট আকারে বড়া হালকা বাদামী করে ভেজে তুলে রেখে দিতে হবে। কড়াইতে আরও তেল দিয়ে গরম হলে জিরে, তেজপাতা এবং শুকনো লংকা ফোঁড়ন দিয়ে তার মধ্যে কুচানো মিষ্টি কুমড়ো দিয়ে ৫-৭ মিনিট নাড়াচাড়া করবার পর মশলার মিশ্রণটি দিয়ে ১০ মিনিট ভাল করে কষাতে হবে। এর পর জল ঝরা সিদ্ধ চালকুমড়ো হাতে করে সামান্য চাপ দিয়ে অবশিষ্ট জলটুকু ঝরিয়ে নিয়ে কড়াইতে দিয়ে দিতে হবে। এবার ৮-১০ মিনিট কষিয়ে নিয়ে ভাজা ডালের বড়াগুলি দিয়ে আরও ৫-৭ মিনিট কষাতে হবে। এবার স্বাদ মত নুন, চিনি, ঘি এবং গরম মশলা দিয়ে সামান্য নাড়াচাড়া করে নামিয়ে নিতে হবে।
ব্যাস তৈরি হয়ে গেল চালকুমড়োর বন্দিশ। এবার সাজানোর উপকরণগুলি দিয়ে আপনার মনের মত করে সাজিয়ে গরম ভাত বা পরোটার সঙ্গে পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *