Senior Citizen Savings Scheme (SCSS)

বিজয়  মুখোপাধ্যায় ##

সর্বস্তরের মানুষের জন্য নিজ নিজ ক্ষমতা অনুযায়ী জীবনে আর্থিক শৃঙ্খলা জরুরী। বিনিয়োগ (Investment) এর পরিবর্তে হয়ত সঞ্চয় (Savings) শব্দটি ব্যবহার করলে অনেকের কাছে বিষয়টি সহজ বোধ্য হয়। কিন্তু ‘বিনিয়োগ’ শুধু সঞ্চয়ে সীমাবদ্ধ নয়; বিনিয়োগ মানে শুধু Bank, Post-Office, Share market বা Mutual Fund এর Investment নয়। এর বাইরেও ‘বিমা’ থেকে শুরু করে ‘বিষয়-আশয়’, ‘আয়কর’ থেকে শুরু করে ‘উইল’ সবই এ বিষয়ের অর্ন্তগত। অবেক্ষণে এই সকল বিষয়ে ধারাবাহিক ভাবে বিষয় ভিত্তিক বিস্তারিত আলোচনার এই পর্বে থাকছে  Senior Citizen Savings Scheme (SCSS) নিয়ে কিছু কথা।

SCSS কি? ঃ- SCSS বা Senior Citizen Savings Scheme হল বরিষ্ঠ ভারতীয় নাগরিকদের জন্য একটি ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প (Small Savings Scheme)। এটি ভারত সরকার দ্বারা পরিচালিত সর্বোচ্চ মানের সুরক্ষাযুক্ত ৫ বছর মেয়াদী একটি সঞ্চয় প্রকল্প। বর্তমানে পড়তি সুদের বাজারে SCSS প্রকল্পের আকর্ষনীয় সুদের হার এই প্রকল্পটিকে আরও জনপ্রিয় করে তুলেছে।

SCSS এর সুবিধা ঃ-

  • নিরাপদ বিনিয়োগ।
  • প্রতি তিন মাস অন্তর নিশ্চিত Return.
  • কেন্দ্রীয় সরকার দ্বারা পরিচালিত।
  • আকর্ষনীয় সুদের হার।
  • 80C ধারায় Income Tax এর সুবিধা।

SCSS A/c কোথায় করতে পারেন ? ঃ- ৬০ বছর এর উর্দ্ধে যে কোন ভারতীয় নাগরিক এই A/c open করতে পারেন। তবে ৫৫ থেকে ৬০ বছর বয়সী কেউ যদি চাকুরী থেকে অবসর গ্রহন করে থাকেন বা VRS নিয়ে থাকেন তবে তিনি এই A/c করতে পারবেন। Civil Defence ব্যতীত অন্যান্য Retired Defence Employee রা ৫০ বছর বয়স হলে এর সুবিধা পাবেন।

এটি নিজের নামে অথবা শুধুমাত্র Spouse এর সাথে Jointly খোলা যায়। এক্ষেত্রে যত গুলি ইচ্ছা A/c খোলা যায়, তবে একজনের নামে ১৫ লক্ষ টাকার বেশি এই প্রকল্পে লগ্নি করা যাবে না। যে কোন Bank বা Post Office এ এই A/c খোলা যায়। ১ লক্ষ টাকার কম অঙ্কের ক্ষেত্রে Cash deposit করে এই A/c চালু করা গেলেও তার অধিক অর্থের ক্ষেত্রে Cheque বা DD আবশ্যিক। ১০০০ টাকার গুনিতকে যে কোন amount দিয়ে এই A/c Open করা যায়।

সুদের হার ঃ- বর্তমানে চালু সুদের হার বার্ষিক ৭.৪%। ২০১৬ সালের ১লা এপ্রিল থেকে quarterly basis ভারত সরকার সুদ ঘোষণা করে এবং সেই অনুযায়ী সুদের হিসাব হয়; পূর্বে সুদ বৎসরিক হিসাবে (Finincial basis) দেওয়া হত। প্রতি বছর 31st March, 30th June, 30th September, এবং 31st December A/c এ এর সুদ জমা পড়ে।

Nominee ও Premature Closure of SCSS A/c:- A/c holder এক বা একাধিক জনকে nominee হিসাবে মনোনীত করতে পারেন, তবে সেক্ষেত্রে প্রত্যেকের Nomination এর Share percentage উল্লেখ করতে হবে। কোন trust কে nominee করা যাবে না। Nominee করা না থাকলে A/c holder এর অবর্তমানে তাঁর legal nominee অর্থ পাবেন।

জীবন নাশকারী রোগ, সন্তানের উচ্চ শিক্ষা, নাগরিকত্ব পরিবর্তন এরকম কিছু ক্ষেত্রে A/c premature closure করা যায়। Premature Closure এর ক্ষেত্রে কিছু Penalty ধার্য হয়।

৫ বছরের মেয়াদ শেষ হওয়ার পরেও ফের ৩ বছর পর্যন্ত A/c Extension করা যায়। তবে সেক্ষেত্রে ১ বছরের পর থেকে যে কোন সময় A/c close করা যায়।

বিশেষজ্ঞের মতামত ঃ- অবসর জীবনে নিশ্চিত আয়ের পথ খুঁজতে গেলে বর্তমানে SCSS এর জুড়ি মেলা ভার। বর্তমানে চালু নিরাপদ সঞ্চয় প্রকল্পগুলির মধ্যে এটি সর্বোত্তম। তবে ত্রৈমাসিক হারে জমা পড়া সুদের সবটা সংসার খরচ বা অন্যান্য কাজে না লাগলে সেই সুদের অর্থ দিয়ে একই সাথে ৫ বছর মেয়াদে Recurring Deposit চালু করা যেতে পারে। সেক্ষেত্রে সুদের হারে Compounding এর সুবিধা কিছুটা হলেও পাওয়া যাবে, ফলে ৫ বছর পর সুদ ও আসল মিলিয়ে একলপ্তে বেশ কিছু বাড়তি টাকা হাতে আসবে এবং পরবর্তী ক্ষেত্রে তা প্রয়োজন মত কাজে লাগানো যাবে। বরিষ্ঠ নাগরিকদের জন্য বর্তমানে ৫০০০০ টাকার উর্দ্ধে বাৎসরিক সুদের ক্ষেত্রে আয়কর দপ্তরের নিয়ম অনুযায়ী TDS করা হচ্ছে। সেই জন্য সময় মত 15H form জমা দিতে ভুলবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 + sixteen =