রাস্তায় সিগারেটের টুকরো ফেলায় জরিমানা ৫৫ হাজার টাকা !

আমাদের দেশে ধুমপানের পর রাস্তায় বিড়ি বা সিগারেটের টুকরো ফেলে দেওয়াটাই দস্তুর। কেউ  কেউ তো মদের বোতলও রাস্তাতে ফেলে বা ভেঙে থাকেন। কিন্তু জানেন কি রাস্তায় সিগারেটের পোড়া অংশ ছুঁড়ে ফেলার জন্য রীতিমত জরিমানা করা হল নাগরিককে। নগদ ৫৫৮ পাউন্ড বা ভারতীয় মুদ্রায় পঞ্চান্ন হাজার টাকার বেশি জরিমানা করা হল এক ব্রিটিশ ব্যক্তিকে।

 ধূমপানকারী ব্যক্তি অ্যালেক্স ডেভিস সিগারেট ফেলার সঙ্গে সঙ্গে তাকে রাস্তাতেই কাউন্সিল কর্মকর্তারা থামান। এরপর রাস্তায় আবর্জনা ফেলার জন্য একটি শাস্তির নোটিশ ধরিয়ে দেওয়া হয়। থর্নবারির গ্লুচেস্টারশায়ারে পথ দিয়ে হাঁটছিলেন ওই ব্যক্তি। সিগারেট শেষ হয়ে যাওয়ায় পৌর কর্মকর্তাদের সামনেই ২০ মিটার চওড়া রাস্তায় ফেলে দেন পোড়া অংশ। এরপর নির্দ্বিধায় হেঁটে চলে যাওয়ার পথেই পাকড়াও করা হয় তাকে।

লোকটি তার অপরাধ স্বীকার করলেও ধার্য করা জরিমানা দিতে প্রথমে রাজি হননি। তাই বিষয়টি আদালত পর্যন্ত গড়ায়। শেষপর্যন্ত তিনগুণেরও বেশি জরিমানা দিতে হয় তাকে।সাউথ গ্লুচেস্টারশায়ার কাউন্সিলের পরিবেশ সংক্রান্ত মন্ত্রিপরিষদের সদস্য কাউন্সিলর র‍্যাচেল হান্ট জানান, সিগারেটের শেষ প্রান্তগুলো সম্পূর্ণ সিগারেটের তুলনায় অনেক বেশি ক্ষতিকর। এর মধ্যে যে উপাদানগুলো থাকে তা পচে পরিবেশের সঙ্গে মিশে যেতে ১৮ মাস থেকে ১০ বছর পর্যন্ত সময় লাগে। নিয়মিত সচেতনতা প্রসারের কর্মসূচি করার পরেও এমন অপরাধ করেন ওই ব্যক্তি। তাই তাকে বড়সড় জরিমানা করা হলো।  আমাদের দেশে এমন কিছু কি আদৌ সম্ভব?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 4 =