স্যাণ্টা ও বড়দিন

অপ্রতর্ক ভট্টাচার্য, ডি•এ• ভি•মডেল স্কুল, অষ্টম শ্রেণী, দুর্গাপুর ##

শিশুদের কাছে সবচেয়ে প্রিয় একটি নাম হল স্যাণ্টা ক্লজ। শিশুরা বিশ্বাস করে স্যাণ্টা বলে সত্যি কেউ আছে। বড়দিনের আগের রাতে  লাল সাদা পোশাকের যিনি সারা পৃথিবীর শিশুদেরকে উপহার  দেন,তিনিই হচ্ছেন  স্যাণ্টা ক্লজ। বড়দিনের আগে আমাদের এই স্যাণ্টাকে নিয়েই চলে অনেক জল্পনা-কল্পনা। বলা হয়ে থাকে যে শিশুরা সারা বছর মা-বাবার কথা শোনে, লক্ষ্মী হয়ে থাকে তাদেরকেই স্যাণ্টা উপহার দেয়। রেইন্ডার বা বলগা হরিণের করে স্যাণ্টা শিশুদেরকে উপহার দেন।

স্যাণ্টা ক্লজকে আমরা অনেক নামেই ডেকে থাকি। তার মধ্যে শিশুদের কাছে সবচেয়ে আদরের ও ভালবাসার নাম হল স্যাণ্টা। এছাড়া সেন্ট নিকোলাস, ফাদার ক্রিসমাস, ক্রিস ক্রিঙ্গাল নামেও ডাকা হয় তাকে। স্যাণ্টাকে নিয়েই শিশুদের মধ্যে চিন্তাভাবনার অন্ত নেই। অনেক দেশের শিশুরা স্যাণ্টার জন্য বিভিন্ন ধরনের খাবার রেখে তারপর ঘুমোতে যায়। ঘরের যে কোন জায়গায় মোজা ঝোলানোর একটা রীতি আছে। যে মোজাতে স্যাণ্টা শিশুদের জন্য উপহার রেখে যায়। স্যাণ্টাকে চিঠি লেখারও প্রচলন আছে।

এই স্যাণ্টাকে নিয়েই শিশুদের বিশ্বাস ভালো না খারাপ তার বিতর্কের শেষ নেই, কিন্তু বড়দিনের আগে স্যাণ্টার আবির্ভাব শিশুদেরকে দেয় অনেক খুশি ও আনন্দ এবং একটি গভীর তাৎপর্য বহন করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *