Sovereign Gold Bond Scheme (SGB)

বিজয়  মুখোপাধ্যায় ##

সর্বস্তরের মানুষের জন্য নিজ নিজ ক্ষমতা অনুযায়ী জীবনে আর্থিক শৃঙ্খলা জরুরী। বিনিয়োগ (Investment) এর পরিবর্তে হয়ত সঞ্চয় (Savings) শব্দটি ব্যবহার করলে অনেকের কাছে বিষয়টি সহজ বোধ্য হয়। কিন্তু ‘বিনিয়োগ’ শুধু সঞ্চয়ে সীমাবদ্ধ নয়; বিনিয়োগ মানে শুধু Bank, Post-Office, Share market বা Mutual Fund এর Investment নয়। এর বাইরেও ‘বিমা’ থেকে শুরু করে ‘বিষয়-আশয়’, ‘আয়কর’ থেকে শুরু করে ‘উইল’ সবই এ বিষয়ের অর্ন্তগত। অবেক্ষণে এই সকল বিষয়ে ধারাবাহিক ভাবে বিষয় ভিত্তিক বিস্তারিত আলোচনার এই পর্বে থাকছে  SGB বা Sovereign Gold Bond নিয়ে কিছু কথা।

ভারতীয়দের মধ্যে বিশেষত বাঙালীদের মধ্যে সোনা নামক ধাতুটির প্রতি একটা বাড়তি দুর্বলতা লক্ষ্য করা যায়। যদিও অধিকাংশের ক্ষেত্রে সোনার গহনা বা অলঙ্কার বানানোর দিকেই ঝোঁক বেশি। এক্ষেত্রে যেমন মজুরী বা কর বাবদ অতিরিক্ত খরচের বিষয় থাকে, পাশাপাশি নিরাপদে সুরক্ষিত রাখার চিন্তাও কাজ করে। তবে বর্তমানে গহনার পাশাপাশি বিনিয়োগের ক্ষেত্রে হিসাবেও এই হলুদ ধাতুটির খুব চাহিদা। আসুন জেনে নেওয়া যাক গহনা না বানিয়েও কীভাবে সোনায় বিনিয়োগ করা যায়।

SGB কী ? SGB বা Sovereign Gold Bond হল digital (electronic) gold কেনার একটি নিরাপদ পথ। Digital form এ সোনা কেনা – বেঁচার জন্য যেমন Gold ETF আছে তেমনি Reserve Bank of India দ্বারা পরিচালিত SGB আছে। ২০১৫ সালের নভেম্বর মাস থেকে এই পদ্ধতিতে gold কেনা শুরু হয়েছে।  

SGB এর সুবিধা

  • ভারত সরকার দ্বারা (RBI এর মাধ্যমে) পরিচালিত।
  • কাগুজে সোনা (digital gold) রাখা অত্যন্ত নিরাপদ।
  • সোনার দাম বৃদ্ধির পাশাপাশি বাৎসরিক ২.৫% হারে সুদের সুযোগ ( বছরে দু’বার)।
  • পুরো মেয়াদ ধরে রাখার পর বিক্রি করলে কোন Capital Gain Tax লাগে না।
  • Nominee করার সুবিধা।

Gold Bond কীভাবে কিনবেন ? যে কোন Bank/Post Office/ NSE/BSE থেকে Online বা Offline mode SGB কেনা যায়। তবে Online এ কিনলে প্রতি গ্রামে দাম ৫০ টাকা করে কম পড়ে। কেনার পর চাইলে নিজের Demat A/c থাকলে সেখানে Bond রেখে দেওয়া যায়, অথবা RBI প্রদত্ত কাগুজে Certificate এর আকারেও রেখে দেওয়া যায়।

কখন কিনবেন যে কোনও সময় চাইলেই SGB কেনা যায় না। RBI যেমন ঘোষণা করে তেমন ভাবে নির্দিষ্ট সময়ের মধ্যে কিনতে হয়।

কতটুকু সোনা কেনা যায় :- একজন বিনিয়োগকারী minimum 1gm এবং সর্বোচ্চ 4kg পর্যন্ত সোনা কিনতে পারেন, তবে বিনিয়োগের পরিমান 1gm এর গুণিতকে হতে হবে। তবে কোন Trust বা এই জাতীয় সংস্থা 20kg পর্যন্ত সোনা কিনতে পারে।

Maturity Period:- Maturity period 8 বছর। তবে ৫ বছরের পর থেকে যে কোন সময় বিক্রি করা যায়। বিক্রির সময়ে সোনার যা দাম থাকবে সেই অনুযায়ী দাম পাওয়া যাবে। কিন্তু ৫ বছরের আগে কোন সময় বিক্রি করতে চাইলে আপনাকে Share market এর মাধ্যমে বিক্রি করতে হবে।

বিশেষজ্ঞের মতামত মূল্যবৃদ্ধির অসুরকে বাগে এনে এবং প্রাপ্ত ল্ভ্যাংশের উপর কর বাঁচিয়ে নিরাপদ তহবিল গড়ে তুলতে চাইলে অবশ্যই বিনিয়োগের একটা অংশ SGB এ বিনিয়োগ করা উচিত। এই বিনিয়োগ যেমন নিরাপদ তেমনি ভবিষ্যতে উপহার দেওয়ার কাজে সহজেই এই SGB কাজে লাগানো যেতে পারে, কারণ এটি অন্য কারোর নামে transfer করা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 + 6 =